ব্রেকিং:
হামাসের নতুন প্রধানের নাম ঘোষণা পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর দেশজুড়ে যেসব কার্যালয়-স্থাপনায় হামলা-ভাঙচুর-আগুন ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে প্রতিটি হত্যার বিচার হবে, একটু সময় দিন: সেনাপ্রধান ১১টার মধ্যে শহীদ মিনারে জড়ো হতে বললেন আসিফ মাহমুদ জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন রিকশাচালকেরাও শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী নোয়াখালীতে বাস চাপায় একই পরিবারের তিনজন নিহত মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও জামায়াত-শিবির নিষিদ্ধের গেজেট প্রকাশ পুরো আগস্ট কালো ব্যাচ পরতে হবে শিক্ষক-কর্মচারীদের
  • শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৫ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বুস্টার ডোজের বয়সসীমা ১৮ বছর নির্ধারণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ মার্চ ২০২২  

করোনার বুস্টার ডোজ নেয়ার বয়সসীমা কমিয়ে ১৮ বছর করেছে সরকার। এর আগে বুস্টার ডোজের বয়সসীমা ছিল ৪০ বছর। তবে এখন থেকে ১৮ বছর বয়সী যে কেউ এই ডোজ নিতে পারবেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার (১৬ মার্চ) রাতে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক ও লাইন ডিরেক্টর ডা. শামসুল হক স্বাক্ষরিত ‘অতি জরুরি’ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে মোট ১২টি নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে ১৭-৩১ মার্চ পর্যন্ত বিশেষ ক্যাম্পেইনে বুস্টার ডোজ পর্যন্ত টিকাদান চলবে জানিয়ে বলা হয়, এই ক্যাম্পেইনে তিন কোটির বেশি মানুষকে টিকা দেওয়া হবে। ১২ বছরের বেশি বয়সী যারা প্রথম ডোজ নেয়ার পর এখনও দ্বিতীয় ডোজ টিকা নেননি, ২৮ দিন পার হলে তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

যারা প্রথম ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন দুই মাস পার হলে তাদের দ্বিতীয় ডোজ নিশ্চিত করা হবে। ‘এক দিনে এক কোটি’ ক্যাম্পেইনে যারা প্রথম ডোজ টিকা নিয়েছেন তাদের ২৮ থেকে ৩০ মার্চ দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে।

দ্বিতীয় ডোজের টিকা নেয়ার চার মাস অতিবাহিত হলে পরের টিকা নেওয়ার ম্যাসেজ না এলেও সরাসরি এই ক্যাম্পেইনে বুস্টার ডোজ নেয়া যাবে।

অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও ফাইজারের টিকা প্রাপ্যতা অনুযায়ী বুস্টার ডোজ দেওয়া হবে এবং যারা এখনও প্রথম ডোজের টিকা নেননি তাদের এই ক্যাম্পেইনে টিকার আওতায় আনা হবে।

বিজ্ঞপ্তিতে স্থানীয় প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিভিন্ন অংশীজনের সহযোগিতায় কোভিড-১৯ টিকা ক্যাম্পেইন সফল করার আহবান জানানো হয়েছে।