ব্রেকিং:
হামাসের নতুন প্রধানের নাম ঘোষণা পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর দেশজুড়ে যেসব কার্যালয়-স্থাপনায় হামলা-ভাঙচুর-আগুন ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে প্রতিটি হত্যার বিচার হবে, একটু সময় দিন: সেনাপ্রধান ১১টার মধ্যে শহীদ মিনারে জড়ো হতে বললেন আসিফ মাহমুদ জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন রিকশাচালকেরাও শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী নোয়াখালীতে বাস চাপায় একই পরিবারের তিনজন নিহত মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও জামায়াত-শিবির নিষিদ্ধের গেজেট প্রকাশ পুরো আগস্ট কালো ব্যাচ পরতে হবে শিক্ষক-কর্মচারীদের
  • বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৪ ১৪৩১

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ইউরোপে বাড়ছে করোনা সংক্রমণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ জুলাই ২০২২  

যুক্তরাষ্ট্রসহ পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। বিশেষজ্ঞরা বলছেন, করোনার ওমিক্রনের নতুন দুই উপধরনের কারণে বাড়ছে এই সংক্রমণ। তাদের আশঙ্কা এই ভাইরাস যত বেশি ছড়াবে ততই এর ধরন পরিবর্তন হবে। তাই আগাম সতর্কতা অবলম্বনের আহ্বান তাদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে আবারও বাড়ছে করোনার ভয়াবহতা। এবার দুশ্চিন্তার কারণ ওমিক্রনের বিএ-৪ এবং বিএ-৫ নামের নতুন দুই উপধরন। নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠা দুই সাব-ভ্যারিয়েন্ট সংক্রমণের সঙ্গে সঙ্গে বৈশিষ্ট পরিবর্তন করায় আক্রান্ত হচ্ছে বেশি, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার পেছনেও ওমিক্রনের দুই উপধরনকে দায়ী করছেন চিকিৎসকরা। সর্বশেষ তথ্য অনুযায়ী, জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, স্পেন, গ্রিস, ডেনমার্কসহ বেশ কয়েকটি দেশে বেড়েই চলেছে কোভিড সংক্রমণ।

করোনার নতুন সংক্রমণে হাসপাতালেও রোগীর ভর্তি সংখ্যা বেড়েছে। পর্তুগালে বেশির ভাগই ওমিক্রনের বিএ-৫ উপধরনে আক্রান্ত। এমনকি জার্মানিতেও হাসপাতালে রোগী বেড়ে যাওয়ার পেছনে এই উপধরনই কারণ।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল-ইসিডিসি করোনার বিএ.৪ ও বিএ.৫ উপধরনকে তারা 'উদ্বেগজনক ধরন' বলে আখ্যা দিয়েছে। বিশেষজ্ঞদের দাবি, ভাইরাসের সংক্রমণ প্রতিরোধক্ষমতাকে নষ্ট করে দেয়।

এদিকে মার্কিন রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বিস্তাররোধে স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই বলেও মত তাদের।

আবারো মাথাচাড়া দিয়ে ওঠা করোনা সংক্রমণ থেকে বাঁচতে বুস্টার ডোজ গ্রহণসহ আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার আহ্বান জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের।