ব্রেকিং:
হামাসের নতুন প্রধানের নাম ঘোষণা পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর দেশজুড়ে যেসব কার্যালয়-স্থাপনায় হামলা-ভাঙচুর-আগুন ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে প্রতিটি হত্যার বিচার হবে, একটু সময় দিন: সেনাপ্রধান ১১টার মধ্যে শহীদ মিনারে জড়ো হতে বললেন আসিফ মাহমুদ জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন রিকশাচালকেরাও শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী নোয়াখালীতে বাস চাপায় একই পরিবারের তিনজন নিহত মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও জামায়াত-শিবির নিষিদ্ধের গেজেট প্রকাশ পুরো আগস্ট কালো ব্যাচ পরতে হবে শিক্ষক-কর্মচারীদের
  • মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

উহানের সেই বাজার থেকেই করোনা ছড়িয়েছিল, বলছে গবেষণা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

চীনের উহান শহরের হুয়ানান সি-ফুড ও বণ্য প্রাণীর বাজার থেকেই করোনাভাইরাস ছড়িয়েছিল। ওই বাজার ছিল মহামারির কেন্দ্র। একাধিক গবেষণায় এর বিশ্বাসযোগ্য প্রমাণও পাওয়া গেছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্তত দুটি গবেষণায় উহান শহরে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার তথ্য-উপাত্তগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। মঙ্গলবার (২৬ জুলাই) ওই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

একটি গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের শুরুর দিকের সংক্রমণের ঘটনাগুলো হুয়ানান বাজারের আশপাশেই হয়েছিল। অপর গবেষণাটিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সঠিক সময় জানতে করোনার জেনেটিক তথ্য ব্যবহার করা হয়েছে।

এর মানে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রথম সংক্রমণের খবর এলেও ওই বছরের নভেম্বর ও ডিসেম্বরের শুরুর দিকেই মানুষের শরীরে করোনাভাইরাসের দুটি ধরন বিদ্যমান ছিল।

ওই দুই গবেষণায় নেতৃত্ব দেয়া গবেষকরা বলছেন, ২০১৯ সালের শেষ দিকে হুয়ানানের বাজারে বিক্রি হওয়া জীবন্ত স্তন্যপায়ী প্রাণীগুলোতে করোনা তথা সার্স-কভ-২-এর উপস্থিতি ছিল। সেই বাজারে কাজ কিংবা কেনাকাটা করতে আসা কেউ একজন প্রথম এসব প্রাণীর সংস্পর্শে আসে এবং সংক্রমিত হয়।
 

গুরুত্বপূর্ণ এ গবেষণার অন্যতম গবেষক ও ইউনিভার্সিটি অব গ্লাসগোর ভাইরলোজিস্ট অধ্যাপক ডেভিড রবার্টসন বলছেন, উহানের ল্যাব থেকে এ ভাইরাস ছড়িয়ে পড়ার যে সন্দেহ অনেকের মধ্যে আছে, এ গবেষণায় তা নিরসন হবে বলে মনে করছেন তিনি।

যে ভাইরাসের কারণে করোনার সংক্রমণ ঘটছে, তার প্রকৃতি বুঝতে দুই বছর ধরে চেষ্টা চালিয়ে আসছেন বিজ্ঞানীরা। এর ফলে গবেষকরা প্রতিনিয়ত নতুন দৃষ্টিভঙ্গি থেকে এসব গবেষণায় তথ্য-উপাত্ত পাচ্ছেন। মহামারির শুরুরে দিকে সংক্রমণের তথ্য নিয়ে যে বিভ্রান্তির তৈরি হয়েছিল, তারও সমাধান এখন হচ্ছে।

সে সময় উহানের হাসপাতালে ভর্তি কয়েকশ করোনা রোগীর মাত্র অর্ধেকের সঙ্গে হুয়ানান বাজারের সরাসরি যোগাযোগ খুঁজে পাওয়া যাচ্ছিল। তাতে গবেষকরা বিভ্রান্তিতে পড়ছিলেন।

অধ্যাপক রবার্টসন বলেন, এখন এ ভাইরাস সম্পর্কে যত বেশি তারা জানতে পারছেন, তাদের সেই ধন্দ কেটে যাচ্ছে। দেখা যাচ্ছে, মার্কেট নিয়ে তাদের যে ধারণা ছিল, সেটাই সঠিক।

কোভিড-১৯-এর উৎপত্তিস্থল শনাক্তের গবেষণায় দেখা গেছে, শুরুর দিকের রোগীদের একটি বড় অংশের সঙ্গে উহানের সেই বণ্য প্রাণীর বাজারের কোনো যোগসূত্র পাওয়া যাচ্ছিল না।

অর্থাৎ, তারা সেখানে কখনো কাজ করেননি, কিংবা বাজার করতেও যাননি। কিন্তু পরে গবেষণায় দেখা গেছে, তাদের অধিকাংশ ওই মার্কেটের আশপাশের এলাকায়ই থাকেন।

ফলে ওই বাজারই যে সংক্রমণ ছড়ানোর কেন্দ্রস্থল ছিল, বিজ্ঞানীদের সেই ধারণা শক্ত ভিত্তি পেয়েছে বলে জানান আরেক গবেষক অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বায়োলজিস্ট অধ্যাপক মাইকেল ওরোবে।

তিনি বলেন, ‘বাজারের বিক্রেতারা প্রথমে সংক্রমিত হয়েছিলেন এবং সেখান থেকেই আশপাশের কমিউনিটির মানুষের মধ্যে সংক্রমণের চেইন তৈরি হয়েছিল।’

এই গবেষক বলেন, ৭ হাজার ৭৭০ বর্গকিলোমিটার আয়তনেন উহান শহরে একেবারে প্রথম দিকে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, তাদের বাড়ি হুয়ানান বাজারের আশপাশে হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

গবেষকরা তাদের মনোযোগ ওই বাজারের ওপরই কেন্দ্রীভূত করেছেন। যেসব নালার পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে, তার ভিত্তিতে একটি মানচিত্র তারা তৈরি করেছেন।

রবার্টসন বলেন, ‘বেশির ভাগ পজিটিভ নমুনা বাজারের দক্ষিণ-পশ্চিম দিকের এলাকার এবং এটি সেই জায়গা, যেখানে রেকুনের মতো জীবজন্তু বিক্রি হয়। সুতরাং আমরা নিশ্চিত যে, সার্স-কভ-২ ভাইরাসের বাহক ওই প্রাণীগুলো ২০১৯ সালের শেষ দিকে সেখানে বিক্রি হয়েছিল।’