ব্রেকিং:
হামাসের নতুন প্রধানের নাম ঘোষণা পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর দেশজুড়ে যেসব কার্যালয়-স্থাপনায় হামলা-ভাঙচুর-আগুন ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে প্রতিটি হত্যার বিচার হবে, একটু সময় দিন: সেনাপ্রধান ১১টার মধ্যে শহীদ মিনারে জড়ো হতে বললেন আসিফ মাহমুদ জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন রিকশাচালকেরাও শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী নোয়াখালীতে বাস চাপায় একই পরিবারের তিনজন নিহত মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও জামায়াত-শিবির নিষিদ্ধের গেজেট প্রকাশ পুরো আগস্ট কালো ব্যাচ পরতে হবে শিক্ষক-কর্মচারীদের
  • মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ আগস্ট ২০২৪  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আন্দোলনকারীরা যদি আমার সঙ্গে বসতে চায় তাহলে আমি বসতে রাজি। তাদের দাবি-দাওয়া এ পর্যন্ত মেনে নিয়েছি, আরো কী কী দাবি বাকি আছে আমি শুনতে চাই। এরপর সাধ্যমতো সেটা আমি পূরণ করতে চাই। তবু আমি এ সংঘাত চাই না।

শনিবার গণভবনে পেশাজীবী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীবলেন, দেশবাসীর সামনে বলতে চাই আমি কখনোই আমার দরজা বন্ধ করিনি। গণভবনের দরজা সবসময় খোলা। আন্দোলনকারীরা আসতে চাইলে আমি যেকোনো সময় তাদের সঙ্গে বসতে রাজি। প্রয়োজনে তাদের অভিভাবকদের নিয়েও আসতে পারে।

তিনি আরো বলেন, সর্বজনীন পেনশন স্কিম কিন্তু আমাদের ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে ছিল। আমরা বহু সময় নিয়ে চিন্তা-ভাবনা করে সর্বজনীন পেনশন স্কিম চালু করেছি। সেখানে বিভিন্ন শ্রেণির মানুষের জন্য বিভিন্ন সুবিধা দিয়েছি। বিশ্ববিদ্যালয়, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং প্রজাতন্ত্রের সব বেতনভুক্ত কর্মচারীর ক্ষেত্রে সর্বজনীন পেনশনে অংশগ্রহণের বাধ্যবাধকতা বাতিল করে দিয়েছি।

শেখ হাসিনা বলেন, আমি কিন্তু কারো দাবির অপেক্ষায় থাকিনি। সব হত্যাকাণ্ড ও ধ্বংসাত্মক কার্যক্রমের সুষ্ঠ তদন্তের জন্য যে বিচার বিভাগীয় তদন্ত কমিটি করেছিলাম। সেখানে আরো দুজন সদস্য বাড়িয়ে দিয়েছি। তাদের কর্মপরিধি এবং সময়ও বাড়িয়ে দিয়েছি যেন যথাযথভাবে তদন্ত হয়। কারণ, আমি চাই পুলিশ হোক বা অন্য কেউ- যারা এসব অপরাধের সঙ্গে জড়িত, যেসব অস্ত্রধারী এ ধরনের ঘটনা ঘটায় তাদের সবার বিরুদ্ধেই তদন্ত হোক, বিচার হোক। শুধু ঢাকা নয়, দেশের যেসব স্থানে ধ্বংসাত্মক কার্যকলাপ হয়েছে সেগুলোর তদন্ত করে যথাযথ বিচার হবে। পুলিশ, শিশু, ছাত্র, সন্ত্রাসী যে-ই হোক তদন্তের মাধ্যমে তাদের যথাযথ বিচার হবে।

তিনি বলেন, আমি সুস্পষ্টভাবে বলছি রংপুরের ঘটনায় যে পুলিশ দায়ী তাকে এরই মধ্যে বরখাস্ত করা হয়েছে এবং তার বিরুদ্ধে তদন্ত চলছে। তার বিচার হবেই।

প্রধানমন্ত্রী আরো বলেন, ভাঙচুর-অগ্নিসংযোগসহ সহিংসতায় জড়িত সন্দেহে যারা গ্রেফতার হয়েছে, তাদের মধ্যে সব পরীক্ষার্থীকে জামিন দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। দোষীরা ছাড়া বাকিরা যেন মুক্তি পায় সে ব্যবস্থা করে দিয়েছি। গ্রেফতারকৃতদের মধ্যে যারা নিরীহ, হত্যাকাণ্ড ও ধ্বংসাত্মক কাজে জড়িত না তাদের মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছি। শিগগিরই এ কার্যক্রম শুরু হচ্ছে।