ব্রেকিং:
হামাসের নতুন প্রধানের নাম ঘোষণা পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর দেশজুড়ে যেসব কার্যালয়-স্থাপনায় হামলা-ভাঙচুর-আগুন ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে প্রতিটি হত্যার বিচার হবে, একটু সময় দিন: সেনাপ্রধান ১১টার মধ্যে শহীদ মিনারে জড়ো হতে বললেন আসিফ মাহমুদ জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন রিকশাচালকেরাও শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী নোয়াখালীতে বাস চাপায় একই পরিবারের তিনজন নিহত মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও জামায়াত-শিবির নিষিদ্ধের গেজেট প্রকাশ পুরো আগস্ট কালো ব্যাচ পরতে হবে শিক্ষক-কর্মচারীদের
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

লক্ষ্মীপুরে অবৈধ গরুর হাট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ জুন ২০২৪  

লক্ষ্মীপুরের রায়পুর মোল্লার হাটে ঈদুল আজহা উপলক্ষে প্রতি বছর প্রশাসনের অনুমতি নিয়ে বিভিন্ন স্থানে বৈধভাবে গরুর হাট বসে। বৈধ ইজারাদাররা ঐ হাট থেকে টোল আদায় করেন। যেখান থেকে রাজস্ব পায় সরকার। কিন্তু এবার তার ব্যতিক্রম। নিয়মনীতি তোয়াক্কা না করে প্রশাসনের অনুমতি কিংবা ইজারা ছাড়াই গরুর হাট বসিয়ে লাখ লাখ টাকা আদায় করেছে স্থানীয় প্রভাবশালী একটি চক্র। ভুয়া রশিদ ব্যবহার করে আদায় করা হচ্ছে এসব টাকা। যার কোনো বৈধতা নেই। কীভাবে বসেছে এই হাট জানে না প্রশাসনও। 

উপজেলার দক্ষিণ চর বংশির ইউনিয়নের মোল্লার হাট বাজারে তিনটি পয়েন্টে গরুর হাট। একটি ছাগলের হাট ও একটি মহিষের হাটে চলছে পশু কেনাবেচা। সেখানে রয়েছে ক্রেতা-বিক্রেতাদের উপচে পড়া ভিড়। তবে আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্যদের দেখা যায়নি। ফলে নিরাপত্তা নিয়ে ক্রেতাদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে।

গরু কিনতে আসা আব্দুর রহিম বলেন, বিগত দিনে এখান থেকে গরু কিনে কোরবানি দিতাম, বেচাকেনাতে কোনো সমস্যা ছিল না। এখন ক্রেতা-বিক্রেতা থাকলেও নেই নিরাপত্তা। পুলিশের কোনো টহল নেই। প্রশাসনের নজরদারি নেই। লাখ লাখ টাকা নিয়ে  গরু কিনতে আসে মানুষ। যেকোনো মুহূর্তে ঘটতে পারে দুর্ঘটনা। 

তিনি আরো বলেন, এখানে প্রশাসনের তদারকি না থাকলেও প্রভাব স্থানীয় প্রভাবশালীদের। 

বিক্রেতা সবুর মিয়া বলেন, বিগত দিনের চেয়ে টোল বেশি নিচ্ছে। গরু বিক্রি করলেও শান্তি নেই। কারণ যে যার মতো করে টোল আদায় করে। আগে দেখতাম পুলিশ প্রশাসনের লোকজন আসতো তারা সব সময় টহল দিতো। এখন কেউ আসে না। তবে এখানকার লোকজন সব দেখে। তারা টাকা আদায় করে। 

তিনি বলেন, এই গরুর হাট একসময় বিশাল ছিল। এখন অনেকটাই ছোট হয়ে আসছে। 

অনুসন্ধানে জানা গেছে, মোল্লার হাট সাপ্তাহিক দুইদিন বসে। প্রতি শনিবার ও মঙ্গলবার। এ কোরবানি ঈদকে কেন্দ্র করে জেলার সবচেয়ে বড় পশুর হাট এটি। সরকারিভাবে এ বাজারে কোরবানি পশুর হাটের অনুমতি নেই। তবুও প্রভাবশালী একটি চক্র অবৈধভাবে পশুর হাট বসিয়ে লাখ লাখ টাকা টোল আদায় করছে। এতে চুপচাপ রয়েছে স্থানীয় প্রশাসন। 

জানা গেছে, ২০১৪ সালের পর থেকে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার। জনশ্রুতি রয়েছে, সরকার বছরে প্রায় দুই থেকে তিন কোটি টাকার রাজস্ব হারাচ্ছে এ বাজার থেকে। আর আঙ্গুল ফুলে কলা গাছে পরিণত হচ্ছে ক্ষমতাসীন দলের একটি গ্রুপ।

৮ নম্বর দক্ষিণ চরবংশী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মনির হোসেন মোল্লা বলেন, বাহার আলী ওয়াকফ এস্টেট এর নামে এ বাজার। পশুর হাট থেকে যে টোল আদায় করা হয়, সেই টাকা মোল্লার হাট জামে মসজিদের উন্নয়ন কাজে ব্যয় করা হয়। দৃশ্যমান টোল আদায় হয় না। সামান্য কিছু টাকা নেয়া হয়।

পুলিশ সুপার তারেক বিন রশিদ জানান, অবৈধ পশুর হাটের বিষয়ে সুনির্দিষ্ট তথ্য থাকলে সঙ্গে সঙ্গেই আইনগত ব্যবস্থা নিবে জেলা পুলিশ।

জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, ঐসব স্থানে পশুর হাটের অনুমতি নেই। কেউ যদি অবৈধভাবে হাট বসায়, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।