ব্রেকিং:
হামাসের নতুন প্রধানের নাম ঘোষণা পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর দেশজুড়ে যেসব কার্যালয়-স্থাপনায় হামলা-ভাঙচুর-আগুন ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে প্রতিটি হত্যার বিচার হবে, একটু সময় দিন: সেনাপ্রধান ১১টার মধ্যে শহীদ মিনারে জড়ো হতে বললেন আসিফ মাহমুদ জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন রিকশাচালকেরাও শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী নোয়াখালীতে বাস চাপায় একই পরিবারের তিনজন নিহত মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও জামায়াত-শিবির নিষিদ্ধের গেজেট প্রকাশ পুরো আগস্ট কালো ব্যাচ পরতে হবে শিক্ষক-কর্মচারীদের
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

লক্ষ্মীপুরের মজুচৌধুরী হাটে অসাধু ইজারাদারদের সিন্ডিকেট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ জুন ২০২৪  

ঈদুল আজহা উপলক্ষে লক্ষ্মীপুরের মজুচৌধুরী হাট ঘাট দিয়ে প্রতিদিন পার হচ্ছে চট্টগ্রাম-ফেনীসহ বিভিন্ন জেলা থেকে আসা হাজার হাজার যাত্রী। তবে জীবনের ঝুঁকি নিয়ে পার হচ্ছেন যাত্রীরা। বিআইডব্লিওটিএ কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজসে ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ যাত্রী বহন করছে স্থানীয় ঘাট মালিক ও লঞ্চ কর্তৃপক্ষ। 

অভিযোগ রয়েছে, বিআইডব্লিওটিএ এর ট্রাপিক ইনচার্জ শরীফ প্রতি লঞ্চ থেকে আর্থিক সুবিধা নিয়ে অতিরিক্ত যাত্রী তুলতে সহযোগিতা করেন। পাশাপাশি বিআইডব্লিওটিএ এর পরিবহন পরিদর্শক আব্দুর রহমানের যোগসাজসে একটি সিন্ডিকেট তৈরি করে রেখেছে। প্রতিটি লঞ্চ থেকে টাকা আদায় করছেন শরীফ। যার দায়িত্ব বিআইডব্লিওটিএ এর ট্রাপিক ইনচার্জ। নৌ পুলিশের বিরুদ্ধে একই অভিযোগ, লঞ্চ প্রতি নিদিষ্ট অংক কষে নেয় তারা। বিনিময়ে ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ যাত্রী নিচ্ছে লঞ্চ কর্তৃপক্ষ।

ভোলা-বরিশাল যাত্রীদের অভিযোগ, নিয়ম অনুযায়ী যাত্রী সিট ২০০। সেখানে ৫০০ থেকে ৭০০ জন যাত্রী নেয় তারা। এতে জীবনের ঝুঁকি থেকেই যায়। তারপরও ঝুঁকি নিয়ে বাড়ি যাচ্ছি পরিবারের লোকজনের সঙ্গে ঈদ করতে। 

অনৈতিক সুবিধা নিয়ে ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ যাত্রী উঠানোর বিষয়ে অস্বীকার করেন বিআইডব্লিওটিএ এর পরিবহন পরিদর্শক আব্দুর রহমান।  তিনি বলেন, ঈদে একটু বেশি যাবে এটা স্বাভাবিক বিষয়। পরে আবার ঠিক হয়ে যাবে। ঈদে ঘরমুখী মানুষদের ঠেকানো যায় না। তারা কথাও শুনে না। বাধ্য হয়ে লঞ্চ ছাড়তে হচ্ছে।

জানা যায়, শুক্রবার দুপুর থেকে রাত ১০টা পর্যন্ত অন্তত ছয়টি সি ট্রাক (লঞ্চ) মজুচৌধুরী হাট ঘাট ছেড়ে যায়। নিয়মনীতির তোয়াক্কা না করে প্রতিনিয়তই ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ যাত্রী নিয়ে নদী পাড়ি দিচ্ছে সবকটি লঞ্চ। নৌ পুলিশ ও বিআইডব্লিউটিএ কর্মকর্তা-কর্মচারীদের সামনের দিয়ে যাত্রী লঞ্চে উঠলেও কোনো ভূমিকা নেই তাদের। তবে কোস্টগার্ড দায়িত্ব পালনের চেষ্টা করলে মানে না বিআইডব্লিওটিএর লোকজন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান বলেন, কোনোভাবেই অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ চলতে পারবে না। ঘাটে দায়িত্বরত দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবে তারা তদারকি করবেন। যদি কেউ অনিয়ম করে কিংবা কোনো ধরনের অসাধু সুবিধা নিয়ে ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ যাত্রী বহন করে সে যেই হোক তাদের আইনের আওতায় আনা হবে।

তিনি আরো বলেন, যাত্রীরা যেন নিরাপদে বাড়ি যেতে পারেন সে বিষয়ে কঠোর ভূমিকা পালন করছে প্রশাসন।