ব্রেকিং:
হামাসের নতুন প্রধানের নাম ঘোষণা পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর দেশজুড়ে যেসব কার্যালয়-স্থাপনায় হামলা-ভাঙচুর-আগুন ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে প্রতিটি হত্যার বিচার হবে, একটু সময় দিন: সেনাপ্রধান ১১টার মধ্যে শহীদ মিনারে জড়ো হতে বললেন আসিফ মাহমুদ জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন রিকশাচালকেরাও শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী নোয়াখালীতে বাস চাপায় একই পরিবারের তিনজন নিহত মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও জামায়াত-শিবির নিষিদ্ধের গেজেট প্রকাশ পুরো আগস্ট কালো ব্যাচ পরতে হবে শিক্ষক-কর্মচারীদের
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

এক সপ্তাহে ৭৪১১ কোটি টাকা বাজার মূলধন হারালো ডিএসই

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ জুলাই ২০২৪  

দেশের শেয়ারবাজারে গত সপ্তাহে তিনদিনই দরপতন হয়েছে। এরপরও সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। তবে বেশি সংখ্যক প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় থাকলেও বাজার মূলধন বড় অংকে কমেছে। এক সপ্তাহে সাড়ে ৭ হাজার কোটি টাকা বাজার মূলধন হারালো ডিএসই।

এদিকে, অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছে। তবে কমেছে অপর দুই সূচক। মূল্য সূচক মিশ্র থাকলেও বেড়েছে লেনদেনের গতি। গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৪টির। আর ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার পরও সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৬৩ হাজার ৬৫২ কোটি টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসে যা ছিল ৬ লাখ ৭১ হাজার ৬৩ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৭ হাজার ৪১১ কোটি টাকা বা ১ দশমিক ১০ শতাংশ।

আগের সপ্তাহে বাজার মূলধন বাড়ে ৯ হাজার ৫৫৫ কোটি টাকা। তার আগের সপ্তাহে বাড়ে ১৭ হাজার ৮৫৯ কোটি টাকা এবং তার আগের সপ্তাহে অর্থাৎ ঈদের পর লেনদেন হওয়া দুই কার্যদিবসে বাজার মূলধন বাড়ে ১০ হাজার ৫৬ কোটি টাকা। ফলে ঈদের পর প্রথম তিন সপ্তাহে লেনদেন হওয়া ১১ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ৩৭ হাজার ৪৭০ কোটি টাকা। এখন এক সপ্তাহেই প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা বাজার মূলধন বাড়লো।

এদিকে, ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স গত সপ্তাহে বেড়েছে ৯ দশমিক ২২ পয়েন্ট বা দশমিক ১৭ শতাংশ। গত সপ্তাহের আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১৪২ দশমিক ১৫ পয়েন্ট। তার আগের দুই সপ্তাহে বাড়ে ১১১ দশমিক ২৮ পয়েন্ট এবং ১২৬ দশমিক ৩১ পয়েন্ট। অর্থাৎ ঈদের পর চার সপ্তাহে ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছে ৩৮৮ পয়েন্ট।

প্রধান মূল্য সূচক বাড়লেও কমেছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গত সপ্তাহজুড়ে এই সূচকটি কমেছে ৮ দশমিক ৯৮ পয়েন্ট বা দশমিক ৪৬ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ২৮ দশমিক ৭৭ পয়েন্ট বা ১ দশমিক ৫০ শতাংশ। তার আগের দুই সপ্তাহে বাড়ে ৪৭ দশমিক শূন্য ৯ পয়েন্ট এবং ৫৩ দশমিক ৫৯ পয়েন্ট।

ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকও গত সপ্তাহে কমেছে। গত সপ্তাহে এই সূচকটি কমেছে ১ দশমিক ১৭ পয়েন্ট বা দশমিক ১০ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ২৫ দশমিক ১৮ পয়েন্ট বা ২ দশমিক ১৩ শতাংশ। তার আগের দুই সপ্তাহে বাড়ে ৩৭ দশমিক ৪৬ পয়েন্ট এবং ৩৪ পয়েন্ট।

মূল্য সূচক মিশ্র থাকলেও লেনদেনের গতি বেড়েছে। সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৮৮৯ কোটি ৫৯ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৬১৫ কোটি ৮২ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ২৭৩ কোটি ৭৭ লাখ টাকা বা ৪৪ দশমিক ৪৫ শতাংশ।