ব্রেকিং:
হামাসের নতুন প্রধানের নাম ঘোষণা পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর দেশজুড়ে যেসব কার্যালয়-স্থাপনায় হামলা-ভাঙচুর-আগুন ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে প্রতিটি হত্যার বিচার হবে, একটু সময় দিন: সেনাপ্রধান ১১টার মধ্যে শহীদ মিনারে জড়ো হতে বললেন আসিফ মাহমুদ জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন রিকশাচালকেরাও শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী নোয়াখালীতে বাস চাপায় একই পরিবারের তিনজন নিহত মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও জামায়াত-শিবির নিষিদ্ধের গেজেট প্রকাশ পুরো আগস্ট কালো ব্যাচ পরতে হবে শিক্ষক-কর্মচারীদের
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

ছয় মাসেই ফুটো অযোধ্যা রাম মন্দিরের ছাদ!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ জুন ২০২৪  

উদ্বোধনের পর মাস ছয়েক যেতে না যেতেই রাম মন্দিরের ছাদ ফুটো হয়ে জল পড়ছে। সোমবার (২৪ জুন), মন্দিরের প্রধান পুরোহিত জানিয়েছেন, বৃষ্টি হলেই ছাদ থেকে জল পড়ছে। বৃষ্টি বাড়লে, মন্দিরে পুজো অর্চনা করা কঠিন হবে বলে জানিয়েছেন তিনি।

Ayodhya Ram Temple: জল পড়ছে, ছ`মাসেই ফুটো অযোধ্যা রাম মন্দিরের ছাদ! রামপথেও গাড্ডা

অযোধ্যা: গত ২২ জানুয়ারি এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রাণ প্রতিষ্ঠা করা হয়েছিল অযোধ্যার রাম মন্দিরের। বলা হয়েছিল আগামী ১০০০ বছরেও ক্ষয় হবে না এই মন্দিরের। কিন্তু, উদ্বোধনের পর মাস ছয়েক যেতে না যেতেই রাম মন্দিরের ছাদ ফুটো হয়ে জল পড়ছে। সোমবার (২৪ জুন), মন্দিরের প্রধান পুরোহিত জানিয়েছেন, বৃষ্টি হলেই ছাদ থেকে জল পড়ছে। সংবাদ সংস্থা এএনআই-কে আচার্য সত্যেন্দ্র দাস বলেছেন, “রামলালার মূর্তি যেখানে স্থাপন করা হয়েছে, সেই গর্ভগৃহের ছাদ প্রথম বৃষ্টিতেই ফুটো হতে শুরু করেছে। এই বিষয়টি দেখতে হবে। কেন এটা হচ্ছে তা খুঁজে বের করতে হবে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, মন্দির থেকে জল বের করার জায়গা নেই। বৃষ্টি বাড়লে, মন্দিরে পুজো অর্চনা করা কঠিন হবে।”

রাম মন্দিরের নির্মাণকাজ এখনও চলছে। তাই, সেখানে বহু সংখ্যায় ইঞ্জিনিয়াররাও আছেন। এত ইঞ্জিনিয়ার থাকা সত্ত্বেও, মন্দিরের ছাদ থেকে জল পড়ায় বিস্মিত প্রধান পুরোহিত। তিনি বলেছেন, “খুবই আশ্চর্যজনক। এখানে অনেক ইঞ্জিনিয়ার আছেন। ২২ জানুয়ারিই প্রাণ প্রতিষ্ঠা হয়েছিল। এখনই ছাদ থেকে জল পড়ছে, কেউ এটা ভাবতেও পারেনি।” শ্রীরাম মন্দির নির্মাণ কমিটির চেয়ারপার্সন নৃপেন্দ্র মিশ্রও জানিয়েছেন, মন্দিরের প্রথম তলার ছাদ থেকে বৃষ্টির জল পড়ছে। তিনি আরও জানিয়েছেন, ইতিমধ্যেই তিনি ছাদ মেরামত করে সেটিকে জলরোধী করার নির্দেশ দিয়েছেন। তাঁর অবশ্য দাবি, গর্ভগৃহটি এখনও উন্মুক্ত অবস্থায় রয়েছে বলে ছাদ থেকে বৃষ্টির জল পড়তেই পারে। মন্দিরের উপরের তলগুলি নির্মাণের কাজ সম্পূর্ণ হয়ে গেলে আর এটা হবে না বলেই মনে করেন তিনি।

এএনআইকে নৃপেন্দ্র মিশ্র বলেছেন, “আমি অযোধ্যায় আছি। দেখলাম দোতলা থেকে বৃষ্টির জল পড়ছে। এটা প্রত্যাশিত। কারণ দ্বিতীয় তলায় গুরু মন্ডপের ছাদ এখনও তৈরি হয়নি। মন্দিরের চূড়াটি তৈরি হয়ে গেলে এটা ঢেকে যাবে। প্রথম তলায় এখনও কাজ চলছে। তাই কয়েকটি নালী থেকেও জয় চুঁইয়ে পড়ছে। নির্মাণকাজ সমাপ্ত হলে, নালীগুলি বন্ধ করে দেওয়া হবে। গর্ভগৃহে কোনও জল নিষ্কাশনের ব্যবস্থা নেই। সমস্ত মণ্ডপগুলিতেই জল বেরিয়ে যাওয়ার জন্য ঢাল রাখা হয়েছে। আর গর্ভগৃহের জল ম্যানুয়ালি শোষণ করা হয়। তাছাড়া, ভক্তরাও দেবতার অভিষেক করেন না। নকশা বা নির্মাণে কোনও সমস্যা নেই। যে মণ্ডপগুলির ছাদ উন্মুক্ত আছে, সেগুলিতে বৃষ্টির জলের ফোঁটা পড়তে পারে। এই নিয়ে বিতর্ক আছে। কিন্তু, নগর স্থাপত্যের নিয়ম অনুসারেই সেগুলি খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ”

প্রথম বৃষ্টিতেই রাম মন্দিরে চুইয়ে পড়ছে জল, রাম পথে গাড্ডা

এদিকে, বর্ষা আসতেই অযোধ্যায় জল জমা শুরু হয়েছে। যার ফলে নতুন রামপথ সড়ক তৈরি করা হয়েছে, সেটিতে ব্যাপক খানা-খন্দ তৈরি হয়েছে। রাতভর বৃষ্টিতে, রবিবার সকাল থেকে রামপথের সঙ্গে সংযুক্ত ১৩টি রাস্তার সবকটিতেই জল দাঁড়িয়ে গিয়েছে। অনেক বাড়িতেও নর্দমার নোংরা জল ঢুকে গিয়েছে।

অযোধ্যার জেলাশাসক নীতীশ কুমারের সাফাই, “রাস্তার কাজ পিডব্লিউডি করেছে। কেন জল জমছে তারাই বলতে পারবে।