ব্রেকিং:
হামাসের নতুন প্রধানের নাম ঘোষণা পুলিশের নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত শেখ হাসিনাকে আশ্রয় না দেওয়ার ইঙ্গিত যুক্তরাজ্যের জাতীয় সংসদ বিলুপ্ত দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর দেশজুড়ে যেসব কার্যালয়-স্থাপনায় হামলা-ভাঙচুর-আগুন ১৬ বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় এই দিনে প্রতিটি হত্যার বিচার হবে, একটু সময় দিন: সেনাপ্রধান ১১টার মধ্যে শহীদ মিনারে জড়ো হতে বললেন আসিফ মাহমুদ জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই ব্যবস্থা আজ থেকে তিন দিনের সাধারণ ছুটি শুরু শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন রিকশাচালকেরাও শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, গাড়িতে আগুন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক বসছে আজ আন্দোলনকারীরা চাইলে এখনই বসতে রাজি: প্রধানমন্ত্রী নোয়াখালীতে বাস চাপায় একই পরিবারের তিনজন নিহত মোবাইল নেটওয়ার্কে ফেসবুক বন্ধ, সঙ্গে টেলিগ্রামও জামায়াত-শিবির নিষিদ্ধের গেজেট প্রকাশ পুরো আগস্ট কালো ব্যাচ পরতে হবে শিক্ষক-কর্মচারীদের
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

হাতিয়ায় জাতীয় উদ্যান কেটে চাষাবাদের চেষ্টা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ জুন ২০২৪  

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় জাতীয় উদ্যান ও সরকারি সংরক্ষিত নতুন ম্যানগ্রোভ বাগান কেটে চাষাবাদের চেষ্টায় মো. হাসান ওরফে হাসেম (৪০) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে বনবিভাগ। শুক্রবার (২৮ জুন) দুপুরে তাকে হাতিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করলে বিচারক তাকে কারাগারে প্রেরণ করেন। 

এর আগে, জাহাজমারা রেঞ্জের চর রৌশন বিটের চর বাহাউদ্দিনের (দমারচর) পশ্চিমে সুফল প্রকল্প এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। 

মো. হাসান ওরফে হাসেম হাতিয়া উপজেলার জাহাজমারা ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের নতুন সুখচর গ্রামের আবদুল মতিনের ছেলে।

উপকূলীয় বনবিভাগ হাতিয়ার জাহাজমারা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা এস এম সাইফুর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন। 

তিনি বলেন, সরকারি সংরক্ষিত নতুন ম্যানগ্রোভ বাগানে টহলকালীন সময়ে দূর থেকে কয়েকজনকে দা কোদাল দিয়ে গেওয়া এবং কেওড়া চারা গাছ কেটে জমি পরিষ্কার করে চাষাবাদের উপযুক্ত করতে দেখা যায়। আমাদের উপস্থিতি টের পেয়ে অনেকে পালিয়ে গেলেও হাসানকে আমরা হাতেনাতে ধরতে সক্ষম হই।

তাকে আইনের আওতায় এনে বনবিভাগের মামলায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করি।

এস এম সাইফুর রহমান আরও বলেন, পালিয়ে যাওয়া আসামিদের মধ্যে আমরা চারজনকে চিনতে পেরেছি। এছাড়াও সদ্য কাটা ৮০০টি গেওয়া চারা গাছ, ৩৫০টি কেওড়া চারা গাছ, একটি দা এবং একটি কোদাল জব্দ করি। আসামিরা দশমিক ৫ একর জাতীয় উদ্যান ও সংরক্ষিত ম্যানগ্রোভ বাগানের ক্ষতি করেছে। অপর আসামিদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে। 

উপকূলীয় বনবিভাগের নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা আবু ইউসুফ ঢাকা পোস্টকে বলেন, জাতীয় উদ্যান ও সংরক্ষিত ম্যানগ্রোভ বাগানের ক্ষতিসাধন আইনগত দণ্ডনীয় অপরাধ। কারাগারে প্রেরণকৃত আসামি ও তার সহযোগীরা আমাদের বনবিভাগের অন্তত সাড়ে ১৫ লাখ টাকার ক্ষতি সাধন করেছে। আগামীতে কেউ যেন ক্ষতিসাধন না করতে পারে সেজন্য আমাদের নিয়মিত টহল অভিযান অব্যাহত থাকবে।